এরই নাম সংসার



রুমী খান

 সংসার এমন একটা শব্দ যার বিশালতা অনেক বেশি।  মায়ার জালে আটকা পড়ে থাকা। সংসারের মানুষ গুলোর  কথা যেন না বললে হয় না। আজ আমি এমনই একটি সংসারের মেয়ের কথা বলবো,  নাম তার  ইমানি  চার ভাই বোনের মাঝে ইমানি সবার ছোট। বাবা মায়ের আদরের সন্তান  সবার ছোট হওয়ায়   এই সংসারে তার  ভালো লাগা মন্দ লাগার গুরুত্ব ছিল অনেক। দেখতে দেখতে ইমানি বড় হয়ে গেলো। তার বড় বোন রুমা  বিয়ে হয়ে  গেছে। 
বোনের একটি ছেলে একটি মেয়ে আছে। বড় ভাই  ইমরান ইরাক প্রবাসী হঠাৎ একদিন ছুঠিতে দেশে আসে। অনেক মেয়ে দেখেছে  তার বাবা ছেলেকে বিয়ে করাবে। কিন্তু  মেয়েই পছন্দ হয় না। অবশেষে ইমানির ভাইয়ার নিজ পছন্দ করা মেয়েকেই বিয়ে করে।   সুন্দর সাজানো গুছানো সংসার।কোন কিছু কমতি নেই।    ইমানির ছোট ভাই রহিম  সৌদি আরব প্রবাসী। বাড়িতে তেমন মানুষ নেই। এত দিন বাবা মা আর ইমানি ছিল এখন  তার বড় ভাইয়ার বউ। বিয়ের এক মাস পর   আবার ইরাকে চলে যায় ইমানির বড় ভাইয়া।   বিদেশে চলে যাওয়ার পরই শুরু হয় সংসারে অশান্তি। ইমানিও এস এস সি পাশ করেছে,কলেজে ভর্তি হতে হবে। কিন্তু হঠাৎ  ইমানির বাবা অসুস্থ  হয়ে যান। অনেক টাকার প্রয়োজন হয়। এ অবস্থায় ইমানির ছোট ভাই  অনেক সাহস দিয়ে কথা বলে বোনকে অনেক ভালো কলেজে ভর্তি করাবে। তাকে ভালো রেজাল্ট করতে হবে অনেক আশা দিয়ে রাখে।  কিন্ত  তার বড় ভাইয়ার বউ ইমানি ভালো কলেজে ভর্তি হোক তা চায় না।পয়সা  লাগবে  অনেক ঠিক এজন্য হয়তো। ইমানির স্বপ্ন হয়তো স্বপ্নই থেকে যাবে শুধু টাকার জন্য। ভাইয়ার বউ তার স্বামী ইমরানের পাঠানো টাকার হিসাব নিতে চেষ্টা করে। অন্য দিকে   ইমানির বাবা  একটু জেদী মানুষ, কাউকে কোন কৈফিয়ত তিনি দেন না। আবার  বাবার হার্টের অসুখ। অনেক টাকা  লাগবে বলে পরিবারের সবার মন খারাপ। ইমানির বড় ভাইয়ার আচার আচরণ ও কেমন যেন বদলে যাচ্ছে। এক সময় যে ছেলে  মায়ের সাথে কথা না বলে ঘুমাতো না- সে এখন মায়ের খোঁজ ও ঠিক মত নেয় না। নিজের রক্ত যখন অন্য রক্তের ঘ্রাণে বদলে যায় তখন কিছুই করার থাকে না। ইমানি একদিন মন খারাপ করে  তার মায়ের সাথে বলে, মা আমার রক্ত  যতই অন্য রক্তের ঘ্রাণে বদলে যাক, আমার রক্তে যদি  ভাইয়া শরীরে থেকে থাকে তবে সে একদিন আমাদের কাছে ফিরে আসবেই। আর আপন রক্ত কখনো পর হয় না, মা! তার কান্না ভাঙা গলার কথা গুলো শুনে তার মা ও কান্না করছিলেন।
 প্রতিটি অন্ধকার টার্লেনের  পরেই আলো লুকিয়ে থাকে।
মা তুমি দোয়া করো, আমি যেন সেই আলো কাছে পৌছাতে পারি। এখন প্রায় সংসারেই এমন সমস্যা হয়ে থাকে। হাজার প্রতিকুলতা পেরিয়েও যে পরিবার এখনো সবাইকে নিয়ে এক সাথে সুখে দুঃখে  চলার চেষ্ঠা করছে তােদর কাছে আমি চির কৃতজ্ঞ হয়ে থাকবো। সকল সংসারের মানুষ যেন  মিলে মিশে থাকতে পারে এই কামনাই করি।  হয়তো এরই নাম সংসার।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

#buttons=(CLOSE) #days=(0)

গল্প পড়ুন, গল্প লিখুন। এখানে টাচ করে দেখে নিন, কীভাবে লেখা মেল করবেন। আপনার গল্প তুলে ধরুন পাঠকের সামনে।
CLOSE